সব ধর্ম-বর্ণের মানুষ মিলেমিশে উৎসব পালনের সংস্কৃতি হাজার বছরের পুরনো- জেলা প্রশাসক

আইন আদালত পরিবেশ বিনোদন মধুপুর

মধুপুর প্রতিনিধি: মধুপুরে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব জাঁকজমকপূর্ণ পরিবেশে পালিত হচ্ছে। এ বছর উপজেলায় ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৫২টি পূজা মন্ডপে আয়োজন করা হয়েছে শারদীয় দুর্গোৎসবের। প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। পুলিশ টহল ও উপজেলা প্রশাসনের পরিদর্শন নিয়মিত হচ্ছে। টাঙ্গাইলের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও রাজনৈতিক নেতৃবৃন্দের বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন ও মতবিনিময় করেছে।

 

পূজা মন্ডপ পরিদর্শনকালে জেলা প্রশাসক শরীফা হক বলেছেন, এ দেশে সব ধর্ম-বর্ণের মানুষের মিলেমিশে উৎসব পালনের সংস্কৃতি হাজার বছরের পুরনো। এই পুরনো ঐতিহ্যের সংস্কৃতিকে ধরে রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, শান্তিপূর্ণভাবে বসবাস করার পাশাপাশি আমরা আমাদের সব উৎসব মিলেমিশে পালন করে সারাদেশে দৃষ্টান্ত স্থাপন করব। সুন্দর ও সুশৃঙ্খলভাবে পুজা উদ্যাপন করতে দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন। সবার প্রতি দুর্গোৎসবের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাতে মধুপুর উপজেলায় সনাতনীদের শারদীয় দুর্গোৎসবের বিভিন্ন পুজামন্ডপ পরিদর্শন ও মতবিনিময় এবং শুভেচ্ছা বিনিময়কালে এমন মন্তব্য করেন ডিসি শরীফা হক।

দুর্গোৎসবের দ্বিতীয় দিন সপ্তমীর রাতে মধুপুর উপজেলার পূজামন্ডপ পরিদর্শনেকালে অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) শফিকুল ইসলাম, ডেপুটি কালেক্টর আলামিন কবির, মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট সারমিন আক্তার, মধুপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিফাত আনজুম পিয়া, মধুপুর থানার ওসি এমরানুল কবির, উপজেলা বিএনপির সভাপতি জাকির হোসেন সরকার, সিনিয়র সহসভাপতি এম রতন হায়দারসহ রাজনৈতিক নেতৃবৃন্দ এবং মধুপুর পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

তারা রাত সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত মধুপুর পৌর শহরের প্রধান কেন্দ্রীয় মদন গোপাল আঙ্গিনার পূজামন্ডপ, জলছত্র হরিসভা পূজামন্ডপসহ অন্তত ১০টি মন্ডপ পরিদর্শন করেন। মন্ডপ পরিদর্শনকালে হিন্দু ধর্মের নেতা ও সাধারণ পূজারিদের সাথে ডিসি মতবিনিময় ও খোঁজখবর নেন।

এর আগে গত বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় পুলিশ সুপার সাইফুল ইসলাম সানতু মধুপুরের বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন। তিনি এ সময় পূজা উদযাপন কমিটির সদস্যবৃন্দের সাথে মতবিনিময় করেন এবং তাদেরকে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শরফুদ্দীন, এএসপি ফারহানা আফরোজ জেমি, মধুপুর থানার অফিসার’স ইনচার্জ ইমরানুল কবির, দূর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি সুশীল চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাধন মজুমদার, মদন গোপাল আঙ্গিনার পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অলক কুমার, পৌর বিএনপির সাধারণ সম্পাদক মোতালেব হোসেন, সনাতন ধর্মালম্বীর বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় পুলিশ সুপার বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির এ দেশে আমরা সবাই ভাই ভাই। টাঙ্গাইল জেলা পুলিশের পক্ষ থেকে আনন্দঘন পরিবেশে পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা করা হবে জানিয়েছেন। পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অলক কুমার বলেন, তারা শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করছেন। বিএনপির কেন্দ্রিয় নেতা ফকির মাহবুব আনাম স্বপন ও এডভোকেট মোহাম্মদ তাদের দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে পুজা মন্ডপ পরিদর্শন ও মতবিনিময় করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *