গুড নেইবারস বাংলাদেশ-এর শিক্ষা ও শিক্ষকের উন্নয়নে ইউনেস্কো-হামদান পুরষ্কার লাভ

ঘাটাইল মিডিয়া সংগঠন

ঘাটাইল প্রতিনিধি: গুড নেইবারস বাংলাদেশ (জিএনবি) শিক্ষা কর্মসূচির আওতায় মানসম্মত শিক্ষা নিশ্চিত ও শিক্ষক উন্নয়নে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মানজনক ইউনেস্কো-হামদান পুরস্কার (৮ম সংস্করণ) অর্জন করেছে। বিশ্বব্যাপী শিক্ষাদান এবং শেখার মানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে উদ্ভাবনী অনুশীলনগুলিকে বিশেষভাবে গুরুত্ব দেয়ার জন্য প্রতি দুই বছর পরপর ইউনেস্কো এই পুরুস্কার বিতরণ করে। এই প্রথম বাংলাদেশের পক্ষে গুডনেইবারস বাংলাদেশ নামের প্রতিষ্ঠানটি এ পুরষ্কার অর্জন করলো।

 

জানা গেছে, ইউনেস্কার সদর দপ্তর ফ্রান্সের প্যারিসে শুক্রবার, ৪ অক্টোবর অনুষ্ঠিত বিশ্ব শিক্ষক দিবস এবং ইউনেস্কো-হামদান পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রায় ৩০০ জন আবেদনকারী থেকে তিনজন বিজয়ীর নাম ঘোষণায় গুড নেইবারস বাংলাদেশের নাম উঠে আসে। প্রথম বিজয়ী ঘোষণা করার পর প্রতিষ্ঠানটির পক্ষে পুরস্কার গ্রহণ করেন কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল।

গুড নেইবারস একটি আন্তর্জাতিক মানবিক ও উন্নয়নমূলক বেসরকারি সংস্থা যা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলে (ইউএন ইকোসক) জেনারেল কনসালটেটিভ স্ট্যাটাসে সদস্যপদ রয়েছে। এই প্রতিষ্ঠানটির অনুপ্রেরণায় প্রতিষ্ঠিত বাংলাদেশ চ্যাপ্টারের নাম গুড নেইবারস বাংলাদেশ। গুড নেইবারস বাংলাদেশ প্রতিষ্ঠার শুরু ১৯৯৬ সাল থেকে শিশু সুরক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, আয়-বৃদ্ধিমূলক কার্যক্রম, ডিআরআর এবং রোহিঙ্গা জরুরি অবস্থার জন্য ১৩টি জেলায় ১৭টি কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিডিপি) এবং ৫টি বিশেষ প্রজেক্ট নিয়ে কাজ করছে। গুড নেইবারস সর্বজনীন প্রাথমিক শিক্ষায় অবদানের জন্য ২০০৭ সালে এমডিজি-২ পুরস্কারে ভূষিত হয়েছে। এবারও আন্তর্জাতিক এমন অর্জন প্রতিষ্ঠানটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল।

পুরষ্কার গ্রহণের পর কান্ট্রি ডিরেক্টর মইনুল প্রতিক্রিয়ায় হামদান ফাউন্ডেশনসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দিয়ে বলেন, এই অর্জন আমাদের পরিশ্রমী শিক্ষকদের দীর্ঘ দিনের অব্যাহত কঠোর পরিশ্রমের মহান স্বীকৃতি। তারা সমস্ত বৈষম্য, অবিচার এবং অপর্যাপ্ততার বিরুদ্ধে লড়াই করেন যা বাংলাদেশকে বাল্যবিবাহ এবং শিশুশ্রমের বিরুদ্ধে লড়াই অব্যাহত রেখেছেন। এই লড়াইয়ে আমাদের সাথে যোগ দেওয়ার জন্য ইউনেস্কো ও হামদান ফাউন্ডেশনকে অনেক ধন্যবাদ। এই অর্জন ২১ শতকে অধিকার-ভিত্তিক শিক্ষার জন্য শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি ও দায়িত্বকে আরও বাড়িয়ে দেয়ার আহ্বান জানায়।

জানা যায়, গুডনেইবারস বাংলাদেশ -জিএনবি শিক্ষা কার্যক্রম বাংলাদেশে শিশুদের, বিশেষ করে সুবিধাবঞ্চিতদের জন্য একটি বিস্তৃত এবং শিক্ষামূলক পরিবেশ প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। জিএনবি ১৩টি জেলায় ৬টি নিজস্ব বিদ্যালয় এবং ৩৯০টি অংশীদার বিদ্যালয় নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। জিএনবির নিজস্ব ৬টি বিদ্যালয় ১,৬২২ জন শিক্ষার্থী ৪৯ জন উচ্চ প্রশিক্ষিত এবং নিবেদিতপ্রাণ শিক্ষক দ্বারা পরিচালিত হচ্ছে। এই বিদ্যালয়গুলি দুর্বল শিশুদের প্রাথমিক এবং মাধ্যমিক উভয় শিক্ষা প্রদানের মাধ্যমে নিজ নিজ অঞ্চলে সাক্ষরতার হারের উন্নতির দিকে মনোনিবেশ করে, যাদের মধ্যে অনেকেই তাদের শিক্ষার মৌলিক অধিকার থেকে বঞ্চিত।

প্রতি বছর গড়ে ১৯০০ জন শিক্ষক জিএনবি কর্তৃক আয়োজিত বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন এবং তারা মানসম্মত শিক্ষার পরিবেশ উন্নয়নে ভূমিকা রেখে যাচ্ছেন। জিএনবির শিক্ষা কার্যক্রম পরীক্ষা এবং প্রতিযোগিতা ভিত্তিক শিক্ষার মাধ্যমে শিশুদেরকে উদ্ভাবনে উৎসাহিত করছে। ওয়ার্ডমাস্টার ও ম্যাথ মাইস্ট্রো প্রতিযোগিতাসহ সহশিক্ষা কার্যক্রমে শিশুদের উদ্বুদ্ধ করা হয়।

ইউনেস্কোর এই স্বীকৃতি শিক্ষার মাধ্যমে দুর্বল সম্প্রদায়ের ক্ষমতায়নে জিএনবির উল্লেখযোগ্য কার্যক্রমসমূহকে অনুপ্রাণিত করে। বাল্যবিবাহ ও শিশুশ্রম রোধ করে এবং একটি নিরাপদ ও সহায়ক শিক্ষার পরিবেশ প্রদানের মাধ্যমে, জিএনবি বিদ্যালয়গুলোতে কেবল স্বাক্ষরতার হারই উন্নত করছে না বরং শিশুদেরকে সমাজের দায়িত্বশীল ও যোগ্য সদস্য হওয়ার জন্য প্রস্তুত করছে।

গুড নেইবারস বাংলাদেশ তার শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ ও শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ, প্রতিটি শিশুর উচ্চমানের শিক্ষা এবং তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে গুড নেইবারস বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *