আদালতে জাল কাগজে তিন ভাইয়ের পাঁচ বছর কারাদণ্ড

আদালতে জাল কাগজে তিন ভাইয়ের পাঁচ বছর কারাদণ্ড

আইন আদালত টাঙ্গাইল সদর ফিচার

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলে তিন ভাইকে পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ ট্রাইব্যুনালে জাল কাগজপত্র উপস্থাপন করায় এ রায় দেয়া হয়।

জানা যায়, টাঙ্গাইলের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ সুরুজ সরকার ‘অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ অতিরিক্ত আপিল ট্রাইব্যুনাল-১’ এর বিচারক হিসেবে সোমবার বিকালে এ রায় দেন। দণ্ডিতরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করার আদেশ দেন আদালত।

রায়ে দণ্ডপ্রাপ্তরা হচ্ছেন- কালিহাতী উপজেলার কালিহাতী গ্রামের মৃত নিতাই সরকারের ছেলে নির্মল কুমার সরকার, শ্যামল কুমার সরকার ও অমল কুমার সরকার।

আদালত সূত্র জানায়, দণ্ডিত ব্যক্তিদের পিতা নিতাই সরকার অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ ট্রাইব্যুনালে ২০১৩ সালে একটি মামলা করেন। এতে কালিহাতী মৌজার নিশিকান্ত সাহার কাছ থেকে ১৯৭০ সালের ২ মে তিন শতাংশ ভূমি সাবকবলা দলিল মূলে ক্রয় করেছেন বলে উল্লেখ করেন। মামলা চলাকালে পিতার মৃত্যুর পর দণ্ডিত ব্যক্তিরা মামলার প্রার্থী হন। পরে ওই মামলায় ২০২১ সালের ২০ সেপ্টেম্বর তারা ডিগ্রি লাভ করেন।

এ আদেশের বিরুদ্ধে ২০২২ সালে বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ অতিরিক্ত আপিল ট্রাইব্যুনালে আপিল করেন। পরে প্রমাণিত হয় দণ্ডিত ব্যক্তিরা তাদের পিতার নামে ১৯৭০ সালে সাবকবলা দলিলের যে নকল উপস্থাপন করেছেন তা জাল ছিল।

দণ্ডপ্রাপ্ত তিন ভাই পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করার কথা এ রায়ে বলা হয়েছে এবং দণ্ডিতরা গ্রেপ্তার হওয়ার পর থেকে অথবা আদালতে হাজির হওয়ার পর থেকে সাজা কার্যকর হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *