বাসাইলে ক্ষতিগ্রস্ত বিদেশফেরদের পুনসহায়তা দিচ্ছে ব্র্যাক মাইগ্রেশন প্রকল্প

অর্থনীতি তথ্য ও প্রযুক্তি পরিবেশ প্রবাস বাসাইল

বাসাইল প্রতিনিধি: ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম পরিচালিত প্রত্যাশা-২ প্রকল্পের অধীনে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনঃএকত্রীকরণ বিষয়ক শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার, ১৬ অক্টোবর বাসাইল উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাসাইলের উপজেলঅ নির্বাহী কর্মকর্তা মো. শাহ্‌রুখ খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, টাঙ্গাইল জেলার মধ্যে বাসাইল উপজেলা হতে সর্বোচ্চ সংখ্যক মানুষ বিদেশে যান। আবার প্রতারিতও হন বেশি। একজন প্রতারিত অভিবাসীর সাথে পরিবার, সমাজ কেউই ভালো আচরণ করে না। এতে তারা মানসিকভাবে ভেঙ্গে পড়েন। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম কাউন্সেলিং সেবা প্রদানের মাধ্যমে তাদের মানসিক অবস্থান উন্নতি সাধন করছে। পাশাপাশি তাদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ করার পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন ব্যবসায়িক উপকরণ সহায়তা দিচ্ছে। তিনি প্রবাসীদের ভাগ্য উন্নয়নে ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রাম পরিচালিত প্রত্যাশা ২ প্রকল্পের সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করেন, পাশাপাশি প্রতারিত অভিবাসীদের জন্য যাতে আইনী সহায়তাও করা যায় তার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের জন্য আহবান জানান। বাসাইল উপজেলা হতে অভিবাসন প্রত্যাশীরা অসাধু দালাল চক্রের খপ্পরে পড়ে কেউ যাতে সর্বস্ব না হারায় এ ব্যাপারে উপজেলা প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিরকল্পনা কর্মকর্তা ডা. শার্লী হামিদ বলেন যে, স্বাস্থ্য খাতের উন্নয়নে ব্র্যাক আমাদের সম্মিলিতভাবে কাজ করেন। অভিবাসীদের জন্য ব্র্যাকের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। অভিবাসীদের সহায়তায় বাসাইল হাসপাতাল হতে সার্বিক সহযোগিতা করার আশ্বাস প্রদান করে তিনি বলে অভিবাসন প্রত্যাশীদের আরো সচেতন হয়ে বিদেশ যাওয়া প্রয়োজন। আমাদের উচিত দক্ষ হয়ে বিদেশ যাওয়া। ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রাম, ইউরোপীয় ইউনিয়ন ও ব্র্যাকের আর্থিক সহযোগিতায় প্রত্যাশা ২ প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। ব্র্যাকের বাসাইল আঞ্চলিক অফিস থেকে বিনামূল্যে এ বিষয়ক সকল সহযোগিতা ও পরামর্শ সেবা পাওয়া যাচ্ছে।

ব্র্যাকের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর সরকার হাসান ওয়াইজের সঞ্চালনায় এই কর্মশালায় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, পুলিশ প্রশাসনের কর্মকর্তা, প্রবাসবন্ধু ফোরাম সদস্য, বেসরকারি সংস্থার প্রতিনিধি, শিক্ষক এবং সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, মানবাধিকার কর্মী, বিদেশ ফেরত অভিবাসী, ভলান্টিয়ার এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অভিবাসীদের তথ্য প্রদানে প্রয়োজনে যোগাযোগ করতে পারবেন। মো. আরিফুল ইসলাম ০১৭৩০-৩৫০৭০৮ ও মো. শামীম হোসেন: ০১৭৩৮-৩৩৮৪৪৬।
///////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *