মির্জাপুরে রণদার বাড়ির পূজামণ্ডপ পরিদর্শন করলেন বিদেশী কূটনীতিকেরা

পরিবেশ বিনোদন মির্জাপুর

মির্জাপুর প্রতিনিধি: মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার গ্রামের বাড়িতে পূজামন্ডপ ও কুমুদিনী কমপ্লেক্স পরিদর্শনে এসেছিলেন বিশ্বব্যাংকের ক্যান্টি ডিরেক্টরসহ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও দূতাবাসের উচ্চপর্যায়ের কর্মকর্তারা। শুক্রবার (১১ অক্টোবর) দুপুর থেকে রাত পর্যন্ত শারদীয় দুর্গাপূজার মহাষ্টমীর দিনে তাঁরা পূজামণ্ডপ পরিদর্শন করেন।

 

পরিদর্শনকারী কূটনীতিকেরা হলেন ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস ও তাঁর স্ত্রী ইল্লানী অ্যালক্যানতারা ফেরেস, সুইডেন দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মারিয়া স্ট্রিটসম্যান ও প্রথম সচিব জোহাননা মারটিনসন, ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার জেমস গোল্ডম্যান, নেপাল দূতাবাসের উপপ্রধান ললিতা সিলওয়াল ও দ্বিতীয় সচিব ওজানা বামজান এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক ও তাঁর স্ত্রী হাদজা সাতা সেক।

অতিথিদের মধ্যে এসেছিলেন বিশ্বব্যাংকের ক্যান্টিডিরেক্টর আবদুলাহে সেক এবং হাজজা সাতে সেক, বাংলাদেশে নিযুক্ত এস ডাব্লিউ এসএসসের ডেপুটি হেড অব মিশন কোরিনি হেনসস পিগনানি, সুইডেনের ডেপুটি হেড অব মিশন ম্যারিয়া স্টেসম্যান, বৃটিশ হাইকশিনার জেমস গোল্ডম্যান, কনসোলেট অব স্লোব রিপাবলিক অব লিথুনিয়ার পেরুর নায়ামিয়া আলী, সারা আলী, মিরান আলী, মিসাল আলী, ব্রাজিলের এ্যাম্বাসি পোলো প্যারেনডো ডিয়াস ফেরাজ এন্ড মিসেস ইলানি আলক্যান্টা ফেরাজ, নেপালের এ্যাম্বাসি ইয়ানো বামজান, এভার কেয়ার হাসপাতালের ডা. মেরিনাল সরকার এবং অমিতা, ওসানের ব্রাউনহিডলি ডেসক্যাম্প, বাংলাদেশ সেনাবাহিনীর ৯৮ কম্পোজিট ব্রিগ্রেড বিগ্রেডিয়ার জেনারেল মামুনুর রশিদ, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম এবং তার স্ত্রী শাহিন আনাম, হলি সি এ্যাম্বাসি (নানসিও) কিভেন আর র‌্যান্ডডিল প্রমুখ।

এ ছাড়া এসেছিলেন জেলা প্রশাসক শরীফা হক, টাঙ্গাইলের পুলিশ সুপার সাইফুল ইসলাম সানত, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির শিশু বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি আবুল কালাম আজাদ সিদ্দিকী, উপজেলা নির্বাহী অফিসার শেখ নুরুল আলম, এসিল্যান্ড মাসুদুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তাগণ।

আজ দুপুরের পর থেকে অতিথিরা কুমুদিনী চত্বরে পৌঁছাতে থাকেন। তাঁদের স্বাগত জানান কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ আবদুল হালিম, কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. প্রদীপ কুমার রায়, কুমুদিনী নার্সিং কলেজের অধ্যক্ষ রিনা ক্রুস ও কুমুদিনী হাসপাতালের উপ-পরিচালক অনিমেষ ভৌমিক। সন্ধ্যায় মির্জাপুর গ্রামে রণদার বাড়ির পূজামণ্ডপে অতিথিরা ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীদের পরিবেশনায় আরতি উপভোগ করেন।

কুমুদিনী হাসপাতালের জেনারেল ম্যানেজার অনিমেশ ভৌমিক লিটন ও পরিচালক ডা. প্রদীপ কুমার রায় জানান, কুমুদিনী পরিবারের আমন্ত্রণে অতিথিরা আরপি সাহার মির্জাপুর গ্রামের বাড়িতে দৃষ্টিনন্দন পূজামন্ডপ এবং কুমুদিনী কমপ্লেক্সের বিভিন্ন সেবাধর্মী প্রতিষ্ঠান পরিদর্শন করেন। পূজামন্ডপে উপভোগ করেন ভারতেশ্বরী হোমসের ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

মির্জাপুর পৌর সদরের দানবীর রণদা প্রসাদ সাহা দুর্গা মন্ডপে গিয়ে দেখা গেছে, মন্ডপের সামনে ভক্তদের প্রচুর সমাগম ঘটেছে। একইভাবে শিল্পী সংঘ অনির্বাণ যুব সংঘ ও আনন্দময়ী যুব সংঘের মন্ডপে গিয়ে দেখা গেছে ভক্তদের সমাগম। বিকেল ৪টার পর থেকে সদরের প্রত্যেকটি রাস্তা বা সড়কে দর্শনার্থীদের ভীড় লক্ষ্য করা গেছে। এ বছর মির্জাপুর উপজেলায় ২০৭টি মন্ডপে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। গত বছর এ সংখ্যা ছিল ২৪৩। অন্য বছরের চেয়ে এ বছর নিরাপত্তা ব্যবস্থা বেশী জোরদার লক্ষ্য করা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *