টাঙ্গাইলে ১০ম গ্রেডের দাবিতে সার্ভেয়ারদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালিত

টাঙ্গাইল সদর ফিচার মানববন্ধন সংগঠন

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের আয়োজনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতরা টানা তিন দিনের অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করছেন।

টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এ কর্মবিরতি চলবে বৃহস্পতিবার পর্যন্ত। এর মধ্যে তাদের দাবি না মানলে আগামী রবিবার থেকে টানা কর্মসূচির হুশিয়ারি দেন আন্দোলনকারীরা। জেলা উপজেলার বিভিন্ন দপ্তরের সার্ভিয়াররা এ কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে অংশ নেন।

কর্মসূচিতে বক্তব্য রাখেন, সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের টাঙ্গাইল জেলা শাখার সভাপতি মোহাম্মদ শামসুল আলম, সাধারণ সম্পাদক মোঃ কামরুল আলম, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, উপদেষ্টা মোঃ রফিকুল ইলাম, মোঃ রেজাউল করিম, মোঃ আব্দুল আওয়াল। এ সময় কানুনগো ওমর ফারুক ও অমলেশ চক্রবর্তী আন্দোলনকারীদের দাবির সাথে একাত্বতা প্রকাশ করেন।

বক্তারা বলেন, বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণে সার্জেরং ডিপ্লোমাধারীগণ ডিজিটাল ভূমি অরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ, সড়ক, মহাসড়ক, স্ট্রীম কালভার্ট, নদী/খাল অননা, বাই, ইমারর নির্মাণসহ টিপোগ্রাফিক, হাইড্রেলাফিও জরীপসহ সংকারের সকল উন্নয়নমূলক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারের সকল উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের কারিগর হিসেবে বিজিন্ন দপ্তরে সার্ভেয়ার/সমমানের পদে কর্মরত থেকে সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীগণ কাজ করছেন।

ডিপ্লোমা-ইন- ইদ্য়ারি (সার্ভেয়িং) টেকনোলজি পাশকৃতদের পদমর্যাদা ও বেতন স্কেল অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় বৃদ্ধির সুপারিশ প্রদান করলেও আজও তা বাস্তবায়ন হয়নি। এর আগে তাদেরকে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদান এবং বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার জন্য সুপারিশ করা হলেও আজও তা বান্তবায়ন করা হয়নি।

বক্তারা আরও বলেন, ছাত্র-জনতার গণঅভূত্থান-এর প্রতিপাদ্য বিষয় অর্থাৎ বৈষম্য দূরীকরণের লক্ষ্যে অন্যান্য সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর ন্যায় ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাশকৃতদের সার্ভেয়ার/সমমান পদে সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে/ ২য় শ্রেণিয় পদমর্যাদায় উন্নীত করার জন্য ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত গেজেট বাস্তবায়নের তথা পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বেতন-বৈষম্য দূরীকরণের দাবী জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *