কালিহাতীতে বিন্যাউড়ী গ্রামে লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত

ইতিহাস ও ঐতিহ্য কালিহাতী খেলা

কালিহাতী প্রতিনিধি: কালিহাতী উপজেলার সহদেবপুর ইউনিয়নের বিন্যাউড়ী গ্রামে মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে এবং গ্রামীণ খেলা ফিরিয়ে আনার লক্ষ্যে বিন্যাউড়ী যুব সমাজের উদ্যোগে বিশাল লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার, ১ অক্টোবর দুপুরে লাঠিবাড়ি খেলার উদ্বোধন করেন সোনালী ব্যাংকের উর্ধতন কর্মকর্তা শেখ লুৎফর রহমান। আফরোজ হোসেন খানের সভাপতিত্বে লাঠিবাড়ি খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফায়াজ গ্রুপের ডিজিএম মনজুর হোসেন খাঁন।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন নাছরিন ডালিম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালিহাতী উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদুর রহমান বালা ও জসীম খান, এলেঙ্গা পৌরসভার সাবেক কাউন্সিল আব্দুল বারেক প্রমুখ। লাঠিবাড়ি খেলায় বাদ্যের তালে তালে দলের নেতৃত্ব দেন সহদেবপুর ইউনিয়নের গুপিনাথপুর গ্রামের আব্দুল মজিদ এবং লাঠিবাড়ি খেলাটি পরিচালনা করেন আরিফ হোসেন খান।

২০ জনের দল লাঠিবাড়ি, রামদা, সরকি, বুকের ওপর ইটভাঙা, টিউবলাইট খাওয়া, শূন্যের ওপর লাঠি, রামদা ঘোরানো ও মাথার চুলের সাথে ঢেঁকি ঘোরানোসহ নানা ধরনের অঙ্গ-ভঙ্গি দেখানো হয় করেন। এ সময় খেলা দেখতে আশপাশের ২০ গ্রামের প্রায় ২-৩ হাজার দর্শকের উপস্থিতি ঘটে। খেলায় সার্বিক সহযোগিতা করেন বিন্যাউড়ী গ্রামবাসী। খেলা শেষে লাঠিবাড়ী খেলায় বিজয়ী দলকে পুরস্কৃত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *