মধুপুরে হাওদা বিলে নিষিদ্ধ কারেন্ট জাল ধ্বংস করেছে উপজেলা প্রশাসন

অপরাধ আইন আদালত পরিবেশ মধুপুর

মধুপুর প্রতিনিধি: মধুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে হাওদা বিলে নিষিদ্ধ কারেন্ট চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস করে দিয়েছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর দুপুরে অরণখোলা কুড়াগাছা ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে চলা বিলের ব্রীজ এলাকায় নিষিদ্ধ জাল পোড়ানো হয়।

 

মধুপুর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, বাংলাদেশের মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন অনুযায়ী উন্মুক্ত জলাশয়ে কারেন্ট জাল বা চায়না দুয়ারী জাল ব্যবহার করে মাছ ধরা দন্ডনীয় অপরাধ। মধুপুর উপজেলার হাওদা বিলে নিষিদ্ধ চায়না জাল ব্যবহার করে জলজ জীববৈচিত্র্য নষ্ট করা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার হাওদা বিলে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ১৮ টি চায়না জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এ অভিযান পরিচালনা করেন মধুপুরের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রিফাত আনজুম পিয়া ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আতিয়ার রহমান। এ সময় মধুপুর থানার এসআই রেজাউল হকসহ উপজেলা ভূমি ও মৎস্য অফিসের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মধুপুর উপজেলা মৎস্য কর্মকর্তা আতিয়ার রহমান জানান, হাওদা বিলে অবৈধভাবে নিষিদ্ধ চায়না জাল ব্যবহার করে জলজ জীববৈচিত্র্য নষ্ট করা হচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ১৮টি চায়না পুড়ানো হয়েছে। যার মূল্য আনুমানিক এক লক্ষ টাকা হবে বলে তিনি জানান।

এ বিষয়ে মধুপুরের সহকারী কমিশনার (ভূমি) রিফাত আনজুম পিয়া জানান, জলজ জীববৈচিত্র্য ও মৎস্য সম্পদ রক্ষায় এ অভিযান করা হয়েছে। হাওদা বিল এলাকায় নিষিদ্ধ চায়না দুয়ারি জাল দিয়ে মাছ ধরা হচ্ছিল এমন খবর পেয়ে বিলের ব্রীজ এলাকা থেকে ১৮টি জাল উদ্ধার করে পুড়ানো হয়েছে। এরপর পুরো বিল এলাকায় অভিযান করা হবে। জনসচেতনতার পাশাপাশি ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *