মাভাবিপ্রবিতে সর্বজনীন পেনশন প্রত্যাহারের দাবিতে শিক্ষক ও কর্মকর্তাদের কর্মবিরতি

টাঙ্গাইল সদর দুর্নীতি শিক্ষা সংগঠন

মাভাবিপ্রবি প্রতিনিধি: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে পৃথক পৃথকভাবে কর্মবিরতি পালন করেছে।

 

সোমবার ও মঙ্গলবার (১ ও ২ জুলাই) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১ টা পর্যন্ত ৩য় একাডেমিক ভবনের সামনে মাভাবিপ্রবি শিক্ষক সমিতির আয়োজনে পূর্ণদিবস কর্মবিরতি এবং প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মচারী সমিতির আয়োজনে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার ও প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ পূর্ণদিবস কর্মবিরতি পালন করে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ.এস.এম সাইফুল্লাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মাসুদার রহমান বক্তব্য রাখেন। বক্তব্য তারা বলেন, আমরা মনে করি, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য এই বৈষম্যমুলক পেনশন নীতিমালা অমর্যাদাকর। যেখানে মেধাবীদের এই পেশায় উৎসাহিত করতে সুযোগ সুবিধা বৃদ্ধি করা দরকার, তা না করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিভিন্নভাবে বিভিন্নক্ষেত্রে সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। ২০১৫ সালের পর থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য পিএইচডি থাকলে ৩ টি অতিরিক্ত ইনক্রিমেন্ট বন্ধ করা হয়েছিল। যার যথাযথ সমাধান এখন পর্যন্ত হয়নি। ২০১৫ সালের পর থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গ্রেডকে সুপরিকল্পিতভাবে অবনমন করা হয়েছে। আমরা অতিদ্রুত শিক্ষার্থীদের কাছে শ্রেণীকক্ষে ফিরে যেতে চাই। তাই শিক্ষার পরিবেশ সুষ্ঠু রাখার স্বার্থে, এবং এই অচল অবস্হা নিরসনে অতিদ্রুত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-এর হস্তক্ষেপ কামনা করছি।

এছাড়া সর্বজনীন পেনশন স্কীম বিধিমালা-২০২৩ এর প্রজ্ঞাপন হতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের অর্ন্তভুক্তি প্রত্যাহার ও কর্মকর্তাদের জন্য ইউজিসির সুপারিশকৃত অভিন্ন নীতিমালার ১২ দফা সংযোজনের দাবিতে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহ্বানে বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ অর্ধদিবস কর্মবিরতি পালন করে।

এ সময় বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের উপদেষ্টা ও মাভাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুল ইসলাম মজনু, মাভাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. ইকবাল বাহার বিদ্যুৎ এবং যুগ্ম-সাধারণ সম্পাদক আজাদ খান ভাসানী বক্তব্য রাখেন। কর্মবিরতিতে বক্তারা দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচি গ্রহণের ঘোষণা দেন।

এদিকে চলমান সেমিস্টার ফাইনাল পরীক্ষা বন্ধ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। তারা সেশন জটের আশংঙ্কা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *