ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ভোগা‌ন্তি ছাড়াই স্ব‌স্তির ঈদ যাত্রা

কালিহাতী পরিবেশ ফিচার ভূঞাপুর

ভূঞাপুর প্রতিনিধি: এবার ঈদ উল ফিতরে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধ‌ু সেতু মহাসড়কে উত্তরব‌ঙ্গের যাত্রী ও চালকরা স্বস্তির এক ঈদ যাত্রা কর‌ছে। ঈদের ক‌য়েক‌দিন আগ থে‌কেই ঘন্টার পর ঘন্টা যেখা‌নে চরম ভোগা‌ন্তি নি‌য়ে মহাসড়কে চলাচল কর‌তো হ‌তো তা‌দের সেখা‌নে ভিন্ন‌চিত্র । ঢাকা থে‌কে ছে‌ড়ে আসা উত্তরবঙ্গগামী প‌রিবহনগু‌লো বি‌রতিহীনভা‌বে কোন ভোগা‌ন্তি বা যানজট ছাড়াই অনায়া‌সে বঙ্গবন্ধু সেতু পার হচ্ছে। একইভা‌বে উত্তরবঙ্গ থে‌কে ছে‌ড়ে আসা ঢাকাগামী প‌রিবহনগু‌লোও স্বাভা‌বিক গ‌তি‌তে চলাচল কর‌ছে। সড়‌কের উন্নয়ন ও জেলা প্রশাসন ও পু‌লিশ প্রশাস‌নের সম‌ন্বিত উদ্যো‌গে কার‌ণে এবার ভোগা‌ন্তি ছাড়াই মানুষ বা‌ড়ি ফির‌তে পারায় চালক ও যাত্রীরা খুশী।

 

 

 

 

সোমবার, ৮ এপ্রিল সকাল‌ থে‌কে মহাসড়‌কের কোথাও কোন প‌রিবহ‌নের ধীরগ‌তি বা চাপ দেখা যায়‌নি। ত‌বে গভীররা‌তে প‌রিবহ‌নের কিছু চাপ ছিল। এলেঙ্গা হ‌তে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩ কি‌লো‌মিটারের দুইলে‌নের সড়‌কটুকু নি‌য়ে দু‌শ্চিন্তা থাক‌লেও সে‌খানে এখন পর্যন্ত কোন সমস‌্যা হয়‌নি। এ রাস্তায় শুধুমাত্র ঢাকা থে‌কে ছেড়ে আসা প‌রিবহনগু‌লো উত্তরব‌ঙ্গের দি‌কে চলাচল কর‌ছে। আর উত্তরবঙ্গ থে‌কে ছে‌ড়ে আসা ঢাকাগামী প‌রিবহনগু‌লো এ সড়‌কে প্রবেশ কর‌তে না দিয়ে ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চ‌লিক বিকল্প সড়ক ব‌্যবহার ক‌রে ঢাকার দি‌কে চলাচল কর‌ছে। এতে য‌দিও প‌রিবহনগু‌লো‌তে বাড়‌তি ১৫ কি‌লো‌মিটার সড়ক ঘু‌রে যে‌তে হ‌চ্ছে।

এ‌দি‌কে গত ২৪ঘন্টায় বঙ্গবন্ধু সেতু‌তে টোল আদায় বে‌ড়ে‌ছে। গত ২৪ ঘন্টায় সেতু‌তে ২৯ হাজার ৭৮০‌টি প‌রিবহ‌নের থেকে ২ কো‌টি ৫০ লাখ ৮৯ হাজার ২০০ টাকা টোল আদায় হ‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছে বঙ্গবন্ধু সেতুর নির্বাহ‌ী প্রকৌশলী আহসানুল কবীর পা‌ভেল।

যাত্রীরা জানান, টাঙ্গাইল অং‌শের মহাসড়‌কে কোথাও কোন যানজট পাইনি। চির‌চেনা মহাসড়ক এবার ঈদে স্ব‌ম্তি‌ দি‌য়েছে যাতায়া‌তে। ত‌বে আরো দুইদিন বা‌কি র‌য়ে‌ছে ঈদে। মানুষজন এখনও প্রচুর আস‌ছে। মহাসড়‌কের যে অবস্থা তা‌তে যানজট হওয়ার সম্ভবনা খুবই কম।

বগুড়াগামী এসআই প‌রিবহ‌নের চালক ইয়াকুব আলী জানান, ঈদের আগের এই সময় মহাসড়‌কে ব‌্যাপক যানজট থাক‌তো। কিন্তু সড়ক উন্নয়ন আর প্রশাস‌নের হস্ত‌ক্ষে‌পে এবার যানজটমুক্ত। কোথাও কোন সমস‌্যা হ‌চ্ছে না গা‌ড়ি নি‌য়ে স্বাভাবিক গ‌তি‌তেই চালা‌চ্ছি।

দিনাজপুরগাম‌ী হা‌নিফ প‌রিবহ‌নের সুপারভাইজার মোবারক জানান, যাওয়া এবং আসা‌তে কোথায় কোন যানজট পাইনি। এলেঙ্গা হ‌তে কিছু অংশ এবং সেতুর আগে কিছু অংশ বাড়‌তি লেন করায় মহাসড়‌কে যানজট হয়‌নি। ত‌বে সেতু‌র টোলপ্লাজায় একটু ধীরগ‌তি তৈ‌রি হ‌লেও তেমন সময় লা‌গে‌নি সেতু পার হ‌তে।

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর আশরাফ জানান, এলেঙ্গা হ‌তে সেতু পর্যন্ত কোথাও কোন পরিবহ‌নের চাপ নেই। স্বাভা‌বিক গ‌তি‌তেই প‌রিবহনগু‌লো চলাচল কর‌ছে মহাসড়‌কে। প‌রিবহন চলাচল স্বাভ‌া‌বিক রাখ‌তে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাবা‌হিনীর সদস‌্যরা দা‌য়িত্ব পালন কর‌ছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *