কালিহাতী ও ভূঞাপুর উপজেলার ৭ টি ইটভাটা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

অপরাধ কালিহাতী পরিবেশ ফিচার ভূঞাপুর

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের কালিহাতী ও ভূঞাপুর উপজেলার ৭টি অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমান আদালত। আজ ৫ ফেব্রুয়ারি সোমবার পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমী এ অভিযান পরিচালনা করেন।

 

 

পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইল জেলা কার্যালয়ের পরিদর্শক বিপ্লব কুমার সূত্রধর জানান, পরিবেশ ছাড়পত্রবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) অনুযায়ী এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ঘাটাইল উপজেলার ৫টি পাশ্ববর্তী কালিহাতী ও ভূঞাপুর উপজেলার ২টি ইটভাটা অভিযান পরিচালনা করা হয়। লাইসেন্সবিহীন সম্পূর্ন অবৈধভাবে পরিচালিত এসব ইটভাটা মলিকদের কাছ থেকে ৩৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এর মধ্যে ৬টি ইটভাটার মালিককের প্রত্যেককে ৬ লাখ টাকা করে এবং একজন ভাটা মালিককে ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় ইটভাটার কিলন ভেঙ্গে ফায়ার সার্ভিসের সদস্যদের সহায়তায় পানি দিয়ে আগুন নিভিয়ে ভাটার কার্যক্রম সম্পূর্নরুপে বন্ধ করে দেয়া হয়।

অভিযান পরিচালনা করে বন্ধ করে দেয়া ইটভাটাগুলো হলো, ঘাটাইল উপজেলার সিংগুরিয়া গ্রামের সুজন ব্রিকস, সিয়াম ব্রিকস, স্বর্ণা ব্রিকস-২, মিশাল ব্রিকস ও লোকেরপাড়া গ্রামের এমএসটি ব্রিকস। কালিহাতী উপজেলার তালতলা গ্রামের একুশে ব্রিকস ও ভূয়াপুর উপজেলার ভারই গ্রামের কবির ব্রিকস।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইলের উপপরিচালক জমির উদ্দিন, সহকারি পরিচালক তুহিন আলম ও সহকারী পরিচালক জনাব সজীব কুমার ঘোষ প্রমুখ। অভিযানে টাঙ্গাইল জেলার পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা প্রদান করেন।

জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচলক পরিচালক জমির উদ্দিন জানান, আজ সোমবার জেলার ৭টি অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করে ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। পরিবেশ সুরক্ষায় টাঙ্গাইল জেলায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *