টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে জেলা সমন্বয় সভা অনুষ্ঠিত

টাঙ্গাইল সদর ফিচার স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে জেলা সমস্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার, ৫ অক্টোবর দুপুরে সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে ওই সভার আয়োজন করা হয়।

 

 

সিভিল সার্জন ডা. মোঃ মিনহাজ উদ্দিন মিয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইপারটেনশসন কন্ট্রোল ইনিসিয়েটিভের সহকারী কর্মসূচি পরিচালক ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনেরর ডিভিশনাল প্রোগ্রাম অফিসার এহসানুল আমিন ইমন ও সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. আল আমিন সরকার।

 

 

সমন্বয় সভায় বক্তারা ব‌লেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ অন্যান্য অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার জেলার সকল উপজেলার হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে সারাদেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদরোগ, স্ট্রোকসহ সিভিডিজনিত মৃত্যুর হার তিন ভাগের এক ভাগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে।

তারা আরও বলেন, জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে। প্রাপ্তবয়স্ক সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সনাক্ত করে এনসিডি কর্ণার থেকে ২১ হাজারের অধিক রোগী সেবা গ্রহণ করছেন। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের সরকারের এই কার্যক্রমকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে জনসচেতনতা বৃদ্ধি, রোগীদের নিয়মিত ঔষধ সেবন, শারীরিক পরিশ্রম ও খাদ্যাভাস পরিবর্তনের উপর জোর দেন।

সভায় উপস্থিত ছিলেন- ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুল হক, দেলদুয়ার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রবীর কুমার সরকার, মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ ফরিদুল ইসলাম, বাসাইল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শার্লী হামিদ, সখিপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ রুহুল আমিন মুকুল, নাগরপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ রুকুনুজ্জামান খান, কালিহাতী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ সাহেদুর রহমান, ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু নয়িম মোহাম্মদ সোহেল, মধুপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ সাইদুর রহমান, গোপালপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ আলিম আল রাজী, ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ আব্দুস সোবহান, ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহনাজ সুলতানা, ফিল্ড মনিটরিং অ্যাসিষ্ট্যান্ট ফারজানা খাতুন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *