কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কর্ণারের কার্যক্রম তুলে ধরা ও সকল প্রাপ্তবয়সীদের কমিউনিটি ক্লিনিক

কালিহাতীতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কালিহাতী ফিচার স্বাস্থ্য

কালিহাতী প্রতিনিধি: কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কর্ণারের কার্যক্রম তুলে ধরা ও সকল প্রাপ্তবয়সীদের কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ করা, উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্ণার থেকে ঔষধ সরবরাহসহ কমিউনিটি পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের প্রতিনিধিদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার, ২৮ আগস্ট দিনব্যাপী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম-এনসিডিসি ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ সাহেদুর রহমান।

এ সময় কর্মশালায় বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রোগ্রাম অফিসার এহসানুল আমিন ইমন, সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. আল আমিন সরকার, ফিল্ড মনিটরিং এসিস্ট্যান্ট ফারজানা খাতুন, আবুল কালাম আজাদ ও পোগ্রামের লজিস্টিক এসিস্ট্যান্ট ইব্রাহিম খোকন প্রমুখ।

এ সময় বক্তারা উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের সরকারের এই কার্যক্রমকে সাধারণ মানুষের কাছে পৌছে দিতে স্থানীয় সরকার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, মসজিদের ইমামসহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল কলেজের শিক্ষকদের ভূমিকার উপর জোড় দেওয়ার আহ্বান জানান।

আয়োজিত প্রশিক্ষণে উপজেলার সকল সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের সভাপতিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে শতকরা ৬৭ ভাগ মৃত্যুর জন্য দায়ী বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদরোগ, স্ট্রোকসহ সিভিডিজনিত মৃত্যু হার শতকরা ৩০ ভাগ। শতকরা ২২ ভাগ অকাল মৃত্যুর জন্য দায়ী এ সমস্ত অসংক্রামক রোগ। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে এই মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। সরকার এই পরিস্থিতির পরিবর্তনের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। সেখান থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *