শেখ কামাল ৫০ কিলোমিটার সাঁতার ২০২৩ প্রতিযোগিতা

শেখ কামাল ৫০ কিলোমিটার সাঁতার ২০২৩ প্রতিযোগিতা হবে যমুনায়

খেলা জাতীয় ফিচার ভূঞাপুর

সময়তরঙ্গ ডেক্স: বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হচ্ছে শেখ কামাল ৫০ কিলোমিটার যুমনা সাঁতার ২০২৩ প্রতিযোগিতা। সিরাজগঞ্জ সদর উপজেলার ক্রসবার-১ থেকে শনিবার, ৫ আগস্ট সকাল ৮টায় শুরু হতে যাওয়া এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের ১৭ জন সাঁতারু।

 

সিরাজগঞ্জ এবং টাঙ্গাইল জেলা ক্রীড়া অফিসের সার্বিক সহযোগিতায় আয়োজিত প্রতিযোগিতাটি সিরাজগঞ্জ সদর থেকে যমুনা সেতু পার হয়ে এই সাঁতার শেষ হবে চৌহালি উপজেলার যোতপাড়া ঘাটে।

 

টাঙ্গাইল জেলা ক্রীড়া অফিসার আল-আমিন জানান, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকীতে একঝাক দুঃসাহসিক সাঁতারু অংশ নিচ্ছেন ৫০ কিলোমিটার দূরত্বের এ সাঁতারে। অংশগ্রহণকারীদের মধ্যে অনেকেই ইতিপূর্বে ৪৬/৩০/২০ কিলোমিটার এবং বাংলা চ্যানেল সাঁতারে অংশ নিলেও তারা প্রথমবারের মত ৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার পরিকল্পনা করছেন।

 

দুঃসাহসিক এই অভিযানের মধ্য দিয়ে তৃণমূল পর্যায়ে সাঁতার শেখার বিষয়ে উদ্বুদ্ধ করছেন সাঁতারুরা। এছাড়া এই আয়োজনের আগে টাঙ্গাইল এবং সিরাজগঞ্জ জেলার বিভিন্ন স্কুলে সাঁতার এর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব নিয়ে ছাত্রছাত্রীদের উদ্বুদ্ধ করা হচ্ছে। ৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার এই প্রচেষ্টায় ১৬ জন পুরুষের সাথে আছেন বাংলা চ্যানেল পাড়ি দেয়া সর্বকনিষ্ঠ নারী সাঁতারু গাইবান্ধা জেলার সোহাগী আক্তার।

 

পুরুষ সাঁতারুর মধ্যে রয়েছেন ক্রীড়া পরিদপ্তরের উপ-পরিচালক এস. আই. এম ফেরদৌউস আলম, বাংলাদেশ টেলিভিশন এর উর্ধ্বতন চিত্রগ্রাহক মনিরুজ্জামান, স্ট্যান্ডর্ড ব্যাংক লি. এর টাঙ্গাইল ব্রাঞ্চের শাখা প্রধান বদর উদ্দিন, গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী জামিল হোসেন, রাজশাহী জেলার শাহরিয়ার, গেট-এইড লি. এর প্রধান গণসংযোগ কর্মকর্তা ইশতিয়াক, নরসিংদী জেলার কামাল হোসেন, কুমিল্লা জেলার আল আমিন আকিক, বগুড়া জেলার রাব্বী রহমান ও নাজমুন সাকিব সাইমুম, গাজীপুর জেলার হেলাল উদ্দিন, টাঙ্গাইল জেলার শাকিল হোসেন, রংপুর জেলার আব্দুল্লাহ আল তওসিফ, নরসিংদী জেলার বকুল সিদ্দীকি এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার আবুল কালাম আজাদ ও মোনতাসির মোহাম্মদ সামি।

নিরাপত্তার বিষয়ে ক্রীড়া অফিসার আরো জানান, প্রত্যেক সাঁতারুদের সাথে ১টি করে নৌকা এবং ২ জন করে ভলান্টিয়ার থাকবে। প্রয়োজনীয় খাবার এবং দিক নির্দেশনার জন্য সহযোগিতা করবেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *