বঙ্গবন্ধু সেতু থেকে সর্বমোট টোল আদায়

বঙ্গবন্ধু সেতু চালুর পর থেকে সর্বমোট টোল আদায়!

অর্থনীতি কালিহাতী জাতীয় টাঙ্গাইল ফিচার ভূঞাপুর

নিজস্ব প্রতিবেদক :  বঙ্গবন্ধু সেতু ১৯৯৮ সালের ২৩ জুন যান চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার পর গত ২৬ বছরে ৭ হাজার ৮৭৯ কোটি ২৯ লাখ ৭১ হাজার ৫০০ টাকা টোল আদায় হয়েছে । ১৯৯৮ সালের জুন মাস থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন থেকে এ টোল আদায় করা করা হয় । বিষয়টি বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল নিশ্চিত করেছেন ।

 

জানা যায়, রাজধানী ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের মানুষের সড়কপথে যোগাযোগের সুবিধার জন্য ১৯৯৪ সালের ১৫ অক্টোবর যমুনা নদীর ওপর যমুনা বহুমুখী সেতুর কাজ শুরু হয় । যা নদীর পূর্বতীরে টাঙ্গাইল জেলার ভূঞাপুর এবং পশ্চিমতীরে সিরাজগঞ্জকে সংযুক্ত করে । পরে এই যমুনা বহুমুখী সেতুর নামকরণ করা হয় বঙ্গবন্ধু সেতু । বঙ্গবন্ধু সেতু দিয়ে স্বাভাবিকভাবে গড়ে ১৮- ২০ হাজার যানবাহন পারাপার হয় । ঈদসহ বিভিন্ন উৎসবের ছুটি হলে পরিবহনের সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ ।

 

এই সেতু প্রতিষ্ঠার পর গত ঈদ উল আজহায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ যানবাহন পারাপার হয়েছে । মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৫ হাজার ৪৮৮টি গাড়ি সেতু পারাপার হয় । এতে টোল আদায় হয় ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা । এর পূর্বে ২০২১ সালের ১৩ মে ২৪ ঘণ্টায় পারাপার হয়েছিল ৫২ হাজার ৭৫৩টি যানবাহন । তখন দুই কোটি ৯৯ লাখ ১৮ হাজার ২৪০ টাকা টোল আদায় হয়েছিল ।

 

উল্লেখ্য, বঙ্গবন্ধু সেতু বাংলাদেশের যমুনা নদীর উপরে অবস্থিত একটি সড়ক ও রেল সেতুটি৪.৮ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট যা দেশের দ্বিতীয় দীর্ঘতম সেতু । এটি বিশ্বে ১১শততম এবং দক্ষিণ এশিয়ার ষষ্ঠতম দীর্ঘতম সেতু । ১৯৯৪ সালের ১৫ অক্টোবর এর কাজ শুরু হয় এবং ১৯৯৮ সালের ২৩ জুন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয় । ঢাকা- টাঙ্গাইল- বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের ২৩ জেলায় যানবাহন চলাচল করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *