Mother's-Day

আজ ১৪ মে বিশ্ব মা দিবস

জাতীয় ফিচার

সময়তরঙ্গ ডেক্স: মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস পালন করা হয়। সেই হিসাবে বিশ্ব মা দিবস আজ ১৪ মে। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হচ্ছে।

পৃথিবীর সব থেকে মধুর ডাক হলো ‘মা’। সন্তানের জন্য সব থেকে বেশি যে আত্মত্যাগ করতে পারে, সেই নামটিও হলো মা। তাই বিশেষ এই দিনটিকে প্রিয় মানুষটির জন্য রঙিন করে তুলতে পারেন। পৃথিবীর সব মায়েরাই বিশ্ব মা দিবসে সুখে থাকুক। সন্তান হিসেবে আমাদের সবার প্রত্যাশা এটাই।

১৯০৮ সালে সর্বপ্রথম মা দিবস উদযাপন করেছিলেন আন্না জার্ভিস নামে এক ব্যক্তি। যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়ায় নিজের মায়ের স্মৃতির জন্য এই বিশেষ দিনটি উৎসর্গ করেছিলেন তিনি। আজকের দিনটি মাতৃত্ব ও মাতৃসত্ত্বার গুরুত্ব, তাৎপর্য ও পৃথিবীতে আমাদের পদচারণার মূল কাণ্ডারিকে স্মরণ করিয়ে দেয়।

মাকে ভালোবাসার জন্য বিশেষ কোনো দিনের প্রয়োজন নেই বলে মনে করেন অনেকেই। কারণ প্রতিটি দিনই মাকে ভালোবাসার জন্য হওয়া উচিত। তবে প্রতিদিনের ভালোবাসাকে আরেকটু বাড়িয়ে বিশেষ করতে এই দিনটির গুরুত্বকে কোনোভাবেই অস্বীকার করার উপায় নেই। তবুও শুধু একদিন নয়, বছরের ৩৬৫ দিনই হোক মা দিবস আর মা বা বাবার জন্য পৃথিবীর কোথাও নয় বৃদ্ধাশ্রম। প্রতিটি গৃহই হোক মা-বাবার নিজের থাকার ঘর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *